OrdinaryITPostAd

পিরিয়ড দেরিতে হলে করনীয় - হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

অনেক মেয়ে পিরিয়ড দেরিতে হলে করনীয় জানতে চায়। প্রতিমাসের মেয়েদের একটি নির্দিষ্ট সময়ে পিরিয়ড হয়ে থাকে। কিন্তু অনেক সময় বিভিন্ন কারণে পিরিয়ড হতে দেরি হয়। তখন পিরিয়ড দেরিতে হলে করনীয় জানা থাকলে খুব সহজেই এটি আমরা সমস্যার সমাধান করতে পারি। তাই আজকের এই আর্টিকেলে পিরিয়ড দেরিতে হলে করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট পিরিয়ড দেরিতে হলে করনীয় সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ পিরিয়ড দেরিতে হলে করনীয় - হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

পিরিয়ড দেরিতে হলে করনীয়

যেকোনো বয়সের নারীদের অনিমত মাসিক এর সমস্যা দেখা যায়। সাধারণত তাই মেয়েদের পিরিয়ড দেরিতে হয়ে থাকে। বিশেষ করে অবিবাহিত নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি দেখা যায়। এটির বিভিন্ন রকম কারণ হতে পারে যেমন অতিরিক্ত দুশ্চিন্তা পরিশ্রম এবং শরীর দুর্বল হয়ে যাওয়া। তাই আজকের এই আর্টিকেলে পিরিয়ড দেরিতে হলে করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ পিরিয়ডের কতদিন পর সহবাস, নামাজ, রোজা করা যাবে

পিরিয়ড দেরিতে হলে করনীয় নিচে উল্লেখ করা হলোঃ

নিয়মিত ব্যায়াম করা - পিরিয়ড যদি নিয়মিত না হয় অথবা দেরি হয় তাহলে প্রাথমিক কারণ গুলোর মধ্যে অন্যতম হলো অতিরিক্ত পরিমাণের দুশ্চিন্তা মানসিক চাপ। আমরা এই মানসিক চাপ দূরে রাখার জন্য নিয়মিত ব্যায়াম করতে পারি। নিয়মিত ব্যায়াম করার ফলে অতিরিক্ত দুশ্চিন্তা অনেকটাই লাঘব হয়।

কাঁচা পেঁপে খাওয়া - কাঁচা পেঁপের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের পুষ্টি উপাদান যা পিরিয়ড রেগুলার করতে সাহায্য করে। তাই আপনার পিরিয়ড যদি কোন সময় হতে দেরি হয় তাহলে আপনি কাঁচা পেঁপে খেতে পারেন। আপনি যদি কয়েক মাস কাঁচা পেঁপে নিয়মিত খেতে পারেন তাহলে পিরিয়ড নিয়মিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অ্যালোভেরা খেতে পারেন - সাধারণত রূপচর্চার জন্য আমরা এলোভেরা ব্যবহার করে থাকি কিন্তু এটি হরমোন রেগুলেশন এ সাহায্য করে থাকে। যার ফলে পিরিয়ড নিয়মিত হতে সাহায্য করে। আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে তাজা এলোভেরা পাতার রস এবং মধু মিশে খেতে পারেন তাহলে এটি খুবই উপকারী হবে।

আপেল সিডার ভিনেগার খেতে পারেন - পিরিয়ড অনিয়মিত হওয়ার অন্যতম একটি কারণ হলো রক্তে ইনসুলিন এর মাত্রা বৃদ্ধি পাওয়া অথবা তারতম্য দেখা দেওয়া। আপনি যদি আপেল সিডার ভিনেগার খেতে পারেন তাহলে অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারে। এক গ্লাস পানিতে দুই চামচ আপেল সিটার ভিনেগার প্রতিদিন খাবার খাওয়ার আগে খেতে হবে।

ফলমূল এবং শাকসবজি খেতে হবে - খাদ্য তালিকায় ফর্মুলা এবং শাকসবজি রাখতে হবে। নিয়মিত হওয়ার অন্যতম একটি কারণ হলো সঠিকভাবে খাবার গ্রহণ না করা। আপনি যদি নিয়মিত ফর্মুল এবং শাকসবজি খেতে পারেন তাহলে এটি শরীর ঠান্ডা রাখে এবং হরমোন রেগুলেশন এ সাহায্য করে।

আদা খেতে পারেন - আপনি যে প্রতিদিন আধা পানি খেতে পারেন তাহলে এটি আপনার পেটের জন্য অনেক উপকারী এবং আদা পিরিওড সাইকেলের রেজুলেশন এর সাহায্য করে থাকে যা অনির্মিত পিরিয়ড থেকে মুক্তি দেয়।

হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

অনেক সময় মহিলাদের হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে যায়। তখন বেশিরভাগ মহিলা হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয় সম্পর্কে জানেনা। যার ফলে বিভিন্ন রকম বিপদের মধ্যে পড়ে যায়। একজন মহিলা হিসেবে অবশ্যই এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে হবে। পিরিয়ড নারীদের কাছে একটি খুবই পরিচিত বিষয়। অনেক সময় অবিবাহিত নারীদের হঠাৎ করে পিরিয়ড বন্ধ হয়ে যায়।

প্রতি চন্দ্র মাস পর পর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে সাধারণত তাকেই পিরিয়ড বলে। হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয় নিচে উল্লেখ করা হলো।

ওজন নিয়ন্ত্রণ করতে হবে - হঠাৎ করেই পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার অন্যতম একটি কারণ অতিরিক্ত পরিমাণে ওজন বৃদ্ধি পাওয়া। শরীরের উচ্চতার সঙ্গে ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। মেয়েদের অতিরিক্ত ওজনের কারণেই হঠাৎ করেই মাসিক বন্ধ হয়ে যায়।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে - শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে পানি না থাকে তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা যায় শরীর দুর্বল হয়ে যায় এবং মাসিক বন্ধ হয়ে যাওয়ার সমস্যাটি থাকে। এই সময় মাসিক না হলে বাদামি বর্ণের পিল খেতে হবে তাহলে মাসিক হয়ে যাবে।

সুষম এবং পুষ্টিকর খাদ্য গ্রহণ - প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্য না গ্রহণ করার ফলে অনেক সময় মেয়েদের পিরিয়ড হঠাৎ করে বন্ধ হয়ে যায়। সেজন্য তাজা মাছ মাংস শাকসবজি এবং ফলমূল নিয়মিত খেতে হবে। শরীরে যেন রক্তশূন্যতা না দেখা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। খাদ্য তালিকায় সুষম এবং পুষ্টিকর খাবার রাখতে হবে।

পিরিয়ড ২০ দিনের বেশি হলে - পিরিয়ড ১০ দিনের বেশি হলে

আমরা ইতিমধ্যেই পিরিয়ড দেরিতে হলে করনীয় সম্পর্কে জেনেছি। এ সমস্যাটি যেকোনো বয়সের নারীদের ক্ষেত্রে হতে পারে। পিরিয়ড ২০ দিনের বেশি হলে অথবা পিরিয়ড ১০ দিনের বেশি হলে কি করনীয় এই সম্পর্কে অনেক নারী জানতে চাই। নারীর ঋতুচক্র বা পিরিয়ড সাধারণত ২৮ দিন পর পর হয়।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

এই ২৮ দিনের সাত দিন আগে বা পরে অর্থাৎ অনেক সময় ২১ - ৩৫ দিন পর পর হয় এবং তা যদি নিয়মিত ব্যবধানে হয় তাহলে তাকে স্বাভাবিক হিসেবে ধরা হয়। পিরিয়ড ১০ দিনের বেশি হলে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়।

  • অতিরিক্ত মানসিক চাপ
  • শরীরের ওজন অতিরিক্ত বৃদ্ধি পাওয়া
  • কারো কারো ক্ষেত্রে শরীরের ওজন হঠাৎ করে কমে যাওয়া।
  • অতিরিক্ত মাত্রায় শরীরচর্চা করার ফলে।
  • জরায়ু টিউমার এর ফলে।
  • বাচ্চাদের বুকের দুধ খাওয়ার ফলে
  • জন্মনিয়ন্ত্রণ পিল এবং কপার টি ব্যবহার।

পিরিয়ড ২০ দিনের বেশি হলে আমাদের করণীয়ঃ

  • স্বাস্থ্যকর জীবন যাপন করতে হবে।
  • অতিরিক্ত মানসিক চাপ নেওয়া যাবে না সব সময় মানসিক চাপমুক্ত থাকতে হবে।
  • ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে।
  • নিয়মিত শরীর চর্চা করতে হবে কিন্তু অতিরিক্ত করা যাবে না।
  • বাইরে সকল ধরনের খাবার থেকে নিজেকে বিরত রাখতে হবে বিশেষ করে ফাস্টফুড।

সহবাসের পর মাসিক না হলে করণীয়

সহবাসের পর যদি দীর্ঘদিন ধরে মাসিক বন্ধ থাকে তাহলে প্রথমেই আপনাকে প্রেগনেন্সি পরীক্ষা করতে হবে। সহবাসের পর মাসিক না হলে করণীয় গুলোর মধ্যে অন্যতম হলো প্রেগনেন্সি টেস্ট। প্রেগনেন্সি পরীক্ষা করার মাধ্যমে গর্ভবতী কিনা সঠিকভাবে জানা যাবে। এটি আপনি বাড়িতে বসে প্রসাবের মাধ্যমে পরীক্ষা করতে পারবেন।

এর মাধ্যমে প্রেগনেন্সি পজেটিভ না নেগেটিভ তা নিশ্চিত করা হয়। প্রথমত মাসিকের সময় ১০ দিন পার হয়ে গেলে তার দশ দিন পর অর্থাৎ মাসিক যদি ১ তারিখ হওয়ার কথা থাকে কিন্তু তা না হয়, তাহলে ১০ দিন পর অর্থাৎ ১০-১২ তারিখে প্রেগনেন্সি টেস্ট করতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠে প্রসাব পরীক্ষার মাধ্যমে আপনি সঠিক ফলাফল পেয়ে যাবেন।

এজন্য আপনাকে রাতে ঘুম থেকে ওঠার পর সকালবেলা যখন প্রথমে প্রসাব করা হয় সেই প্রসাব নিয়ে পরীক্ষা করতে হবে। প্রসাব যে পাত্রের সংরক্ষণ করবেন সেটি অবশ্যই পরিষ্কার হতে হবে। প্রেগনেন্সি টেস্ট করার জন্য ভাল মনের প্রেগনেন্সি টেস্ট কিট প্রয়োজন। বাজারে বিভিন্ন ধরনের প্রেগনেন্সি টেস্ট কিট পাওয়া যায় আপনাকে ভাল মনের প্রেগনেন্সি টেস্ট কিট কিনতে হবে। প্রেগনেন্সির টেস্ট হলো সহবাসের পর মাসিক না হলে করণীয়।

কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়

অনেক মহিলারা জানতে চাই কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়? অনেক সময় মেয়েদের পিরিয়ড দিয়ে দিতে হয়ে থাকে। পিরিয়ড দেরিতে হলে করনীয় জানা থাকলে খুব সহজেই আমরা ঘরোয়া চিকিৎসা করতে পারি। একজন মহিলার কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়? এ সম্পর্কে অবশ্যই জ্ঞান থাকা উচিত।

একজন নারী যখন গর্ভবতী হওয়ার পরবর্তী মাস থেকে মাসিক মিস হবে। সাধারণত প্রতি ২৮ -৩৫ দিন পর পর একজন মহিলার পিরিয়ড হয়ে থাকে। এটিকে স্বাভাবিক হিসেবে বিবেচনা করা হয়। আপনার মাসিক যদি হঠাৎ করে বন্ধ হয়ে যায় এবং এই দিনের মধ্যে না হয় তাহলে আপনাকে বুঝতে হবে আপনি প্রেগন্যান্ট হয়েছেন।

আপনার যদি নিয়মিত মাসিক হয় অর্থাৎ সাধারণত প্রতি ২৮-৩৫ দিন পর পর একজন নারীর পিরিয়ড হয়। যদি মিলনের পরবর্তী মাসে মাসিক না হয় তাহলে বুঝতে হবে আপনি গর্ভবতী হয়েছেন। আশা করি কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়? বিষয়টি জানতে পেরেছেন।

মাসিক না হলে ঔষধ

মাসিক না হওয়ার বিভিন্ন রকম। গর্ভবতী হলেই মাসিক হয় না এরকম কোন বিষয় নয়। শারীরিকভাবে সমস্যার কারণে ও নিয়মিত মাসিক হতে পারে। এছাড়া অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করা, হরমোনের সমস্যা হওয়া আরো বেশ কিছু সমস্যার কারণে অনিয়মিত মাসিক হয়ে থাকে। অনেকেই মাসিক না হলে ঔষধ খেয়ে থাকে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায়

মাসিক না হলে ঔষধ এর নাম নিচে উল্লেখ করা হলোঃ

  • Normens
  • Feminor
  • Menoral
  • Remens
  • Noteron

যে কোনো ওষুধ খাওয়ার আগে অবশ্যই আমাদেরকে ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে। যেহেতু এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই ডাক্তারের পরামর্শ না নিয়ে ওষুধ খাওয়া উচিত নয়।

আমাদের শেষ কথাঃ পিরিয়ড দেরিতে হলে করনীয় - হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে, পিরিয়ড দেরিতে হলে করনীয়, হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়, পিরিয়ড ২০ দিনের বেশি হলে, পিরিয়ড ১০ দিনের বেশি হলে, মাসিক না হলে ঔষধ, কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়? সহবাসের পর মাসিক না হলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উত্তর বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪