OrdinaryITPostAd

বাচ্চাদের পা কাপে কেন - বাচ্চাদের পায়ের সমস্যা

বাচ্চাদের পা কাপে কেন? এই সমস্যার কারন এবং সমাধান আজকের এই আর্টিকেলে জানানো হবে। আপনি যদি বাচ্চাদের পা কাপে কেন? জানতে চান তাহলে সহজেই এর চিকিৎসা করতে পারবেন। তাহলে চলুন বাচ্চাদের পা কাপে কেন? তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বাচ্চাদের পা কাপে কেন - বাচ্চাদের পায়ের সমস্যা

বাচ্চাদের পা কাপে কেন - বাচ্চাদের পা কাপা - নবজাতকের পা কাঁপা

নবজাতকের পা কাঁপার কারণ সম্পর্কে আমাদের প্রথমে জানতে হবে তাহলেই আমরা আমাদের বাচ্চার চিকিৎসা করাতে পারবো। আপনাদের তথ্যের জন্য বলে রাখি যে নবজাতকের হাত পা কাপা কোন ধরনের সাধারণ সমস্যা নয়। সাধারণত শিশুর যখন এটি ঘটে তখন তারা ভয়ে কেঁদে দেয়। বাচ্চা জন্মের আগে মা মানসিক চাপের মধ্যে থাকলে তা শিশুর ওপর খারাপ প্রভাব পড়ে।

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

জন্মের পর বাচ্চা দুর্বল স্নেহ তন্ত্র প্রভাবিত করে। এই কারণে শিশুর শরীরের যে কোন অংশ বিশেষ করে পা কাঁপুনি দিয়ে থাকে। বাচ্চাদের পা কাপা সাধারণত মায়ের অতিরিক্ত দুশ্চিন্তা এবং কর্মফল। তাই গর্ভাবস্থায় বাচ্চাদের পা কাপে কেন? এই বিষয়টি জেনে নিতে হবে। বাচ্চাদের পা কাপার অন্যতম একটি কারণ হলো মায়ের অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা।

বেশিরভাগ সময়ে এই সমস্যাটি গুরুতর হয় না। নবজাতকের বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যার সমাধান হয়ে যায়। কিন্তু নবজাতকের পা কাঁপা বন্ধ করার জন্য আপনাকে গর্ভাবস্থায় ব্যবস্থায় নিতে হবে। চিন্তা করা যাবে না এবং সঠিকভাবে নিজের এবং বাচ্চার খেয়াল রাখতে হবে।

বো লেগ কাকে বলে?

বো লেগ হল হাড়ের একটি সমস্যা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আমাদের হাড়ের মূলত দুই ধরনের সমস্যা দেখা যায় তার মধ্যে বো লেগ অন্যতম একটি। চিকিৎসা শাস্ত্রে এই রোগটিকে জেন ভ্যারাম বলা হয়। আমরা অনেকেই বো লেগ কাকে বলে? জানিনা। আপনাদের সুবিধার্থে বো লেগ কাকে বলে? তা উল্লেখ করা হলো। বাচ্চাদের পা কাপে কেন? এ বিষয়টিও জেনে নিন।

বো লেগ বা ভারাসে আক্রান্ত হলে দুই পায়ের গোড়ালি ৩ তিনটির দূরত্বে রাখলে দুই ভাইয়ের মাঝখানে অংশ ওভালের মত ফাঁকা স্থান এর অস্তিত্ব লক্ষ্য করা যায়। অন্যদিকে নক নি বাঁ ভ্যালজাসে আক্রান্ত হলে দুই পায়ের গোড়ালি তিন ইঞ্চি দূরত্বে রাখলে দুই পায়ের মাঝখানের অংশে কোন ফাঁকা স্থানের অস্তিত্ব দেখতে পাওয়া যায় না।

বাচ্চাদের পায়ের সমস্যা

বাচ্চাদের পায়ের সমস্যা জানার আগে আমাদেরকে বাচ্চাদের পা কাপে কেন? এই বিষয়টি জেনে নিতে হবে। এই সমস্যা হল বাচ্চাদের পায়ের সমস্যার গুলোর মধ্যে অন্যতম একটি। নিচে আপনাদের জানার সুবিধার্থে বাচ্চাদের পায়ের সমস্যা উল্লেখ করা হলো।

ইনগ্রাউন পায়ের নখঃ এই সমস্যাটি তখন ঘটে যখন পেরেকের প্রাপ্ত সাধারণত বড় হয়ে যায় এবং পাশের ত্বকের ক্ষতি করতে শুরু করে। এ সমস্যাটি শিশুর অতিরিক্ত পরিমাণে টাইট জুতো পড়ার কারণে হয়ে থাকে। যার কারণে শিশুর আঙ্গুলের চাপ পড়ে।

সমতল পাঃ দীর্ঘ সময় ধরে হাঁটলে বা দাঁড়ালে সমস্যাটি হতে পারে। যার ফলে শিশুর পায়ে ব্যথা, হাটুতে অসুবিধা হওয়া ফুলে যাওয়া সহ বিভিন্ন রকমের উপসর্গ দেখা যায়। পায়ের উপর দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকলে এই সমস্যাটি দেখা যায়।

গোড়ালি ব্যথাঃ বাচ্চাদের পায়ের সমস্যার মধ্যে অন্যতম হলো এটি। এতে কোরালির নিচের অংশ ব্যথা ও ফোলা ভাব হতে পারে। যার ফলে ছোট বাচ্চাদের হীরের পেছনে ব্যথা হতে পারে।

বাচ্চাদের পা বাঁকা

বাচ্চাদের পা কাপে কেন? এ ধরনের প্রশ্ন অনেক মা করে থাকে সাধারণত এটি মায়ের অতিরিক্ত দুশ্চিন্তার ফল হয়। এছাড়া বাচ্চাদের পা বাঁকা বাঁকা হয়ে থাকে। সুস্থ সন্তান জন্ম দেওয়া প্রতিটি মা-বাবার কাম্য। তবে অনেক শিশুর জন্ম হওয়ার পর থেকেই শারীরিক ত্রুটি থাকে। সাধারণত বাচ্চাদের পা বাঁকা হওয়ার মূল কারণ ভিটামিন ডি এর অভাব।

আরো পড়ুনঃ মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

কোন শিশু যদি গর্ভাবস্থায় মায়ের কাছ থেকে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে না পেয়ে থাকে সাধারণত তাদের বাচ্চাদের পা বাঁকা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে যে সকল নারীরা সূর্যের আলো থেকে দূরে থাকে এবং সবসময় ঘরের ভিতর থাকে তাদের ভিটামিন ডি এর অভাবে প্রচুর এর সঙ্গে ক্যালসিয়ামের অভাব হয়ে থাকে।

বিশেষজ্ঞ ডাক্তাররা বলে থাকেন সাধারণত ভিটামিন ডি না পাওয়ার কারণে এবং ক্যালসিয়ামের অভাবে বাচ্চাদের পা বাঁকা বাঁকা হয়ে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি এর মূল উৎস হল সূর্য। বাচ্চাকে সরাসরি সূর্যের আলোর কাছে রাখতে হবে অথবা গর্ভকালীন অবস্থায় মায়ের এ বিষয়টি সম্পর্কে খেয়াল রাখতে হবে।

পা সোজা করার ব্যায়াম

পা সোজা করার ব্যায়াম রয়েছে। আপনি যদি পা সোজা করার ব্যায়াম করতে চান তাহলে নিচে আপনার জন্য বিষয়টি উল্লেখ করা হলো। একটি স্কার্ফ, এটি একটি নরম কাপড় দিয়ে এটি করতে ভাল। এটা আপনার পায়ে সান্ত্বনা এবং সোজা করার জন্য প্রয়োজনীয়। নমন ছাড়া পিছনে ফিরে হাত denon সঙ্গে পৌঁছানোর চেষ্টা করা উচিত।

এই ব্যায়াম আরেকটি অবস্থানে পুনর্নির্মাণের pelvis সাহায্য করে। কয়েক সপ্তাহের মধ্যে আপনি একটি ক্লিক শুনতে সক্ষম হবে এটি স্বাভাবিক। পাটি সোজা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাল ফলাফল পেতে আপনি ঘাম প্রয়োজন। ট্যুর এই কঠিন বিষয় সাহায্য। এটি আরো প্রায়ই এটি স্তব্ধ করা প্রয়োজন কিন্তু কোন ক্ষেত্রে তাড়াতাড়ি তিড়িং লাফ।

পেটানো স্ফীত বাগানের নাটক উদীয়মান যে বেরিয়ে যায়। আপনি নাচ ক্লাসে যেতে পারেন। বা ভিডিও পাঠ অধ্যয়ন শুরু করুন, যা ইন্টারনেটে অনেক বেশি। ওরিয়েন্টাল নৃত্য শরীরের উপর একটি ইতিবাচক প্রভাব আছে।

পরবর্তী ব্যায়াম জন্য, আপনি নগ্নপদে হয়ে প্রয়োজন। পাগুলি কাঁধের চেয়ে একটু চওড়া করে। এখন ৮-১০ বার নিচে আঁচড়ান সময় সঙ্গে, মোজা করতে squatting বার সংখ্যা ২০ বৃদ্ধি। পিছনে নিচে রাখুন হাঁটুতে আমাদের পায়ে লেগেছে, আমরা নির্যাতন চেম্বারটি চাপাচ্ছি এবং এটি ১৫ সেকেন্ডের জন্য টিপুন। এরপর ৫-১০ সেকেন্ডে ১০ বার ব্যায়াম করুন।

ক্লাবফুট চিকিৎসা

ক্লাবফুট চিকিৎসা সম্পর্কে জানতে হলে আমাদের প্রথমেই এই রোগ বিষয়ে জানতে হবে। ক্লাব ফুট একটি অস্বাভাবিকতা জন্ম থেকে বিদ্যমান। এ সমস্যাটি গর্ভকালীন অবস্থাতেই সনাক্ত করা সম্ভব। ক্লাবফুট জন্মগত ত্রুটিগুলোর মধ্যে অন্যতম একটি। এ রোগের কারণে দুই পা বাঁকা হয়ে যায়। নিচে ক্লাবফুট চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হলো।

ক্লাবফুট চিকিৎসা সম্পর্কে আমাদের সমাজে একটি ভুল ধারণা রয়েছে। সঠিক সময়ে এই রোগের চিকিৎসা এবং প্রতিরোধ না করলে সারা জীবন এই অবস্থায় নিয়েই কাটাতে হয়। ক্লাবফুট চিকিৎসা সাধারণত দুই ভাগে ভাগ করা যায়।

আরো পড়ুনঃ মুমিনের বৈশিষ্ট্য - মুমিনের ১০ টি বৈশিষ্ট্য

  • কনজারভেটি পদ্ধতি
  • সার্জিক্যাল পদ্ধতি

কনজারভেটিভ পদ্ধতি বহির্বিশ্বের জন্য একটি উন্নত চিকিৎসা পদ্ধতি কিন্তু বাংলাদেশে বর্তমান সময়ে এই চিকিৎসা পদ্ধতি জনপ্রিয়তা লাভ করেছে। এ পদ্ধতিতে সিরিয়াল প্লাস্টারের পর লোকাল অ্যানেসথেসিয়া দিয়ে ছোট একটি অস্ত্র প্রচারের মাধ্যমে চিকিৎসা করা হয়।

বাচ্চাদের পা কাপে কেন - বাচ্চাদের পায়ের সমস্যাঃ শেষ কথা

বাচ্চাদের পা কাপে কেন? বাচ্চাদের পায়ের সমস্যা, ক্লাবফুট চিকিৎসা, পা সোজা করার ব্যায়াম, বাচ্চাদের পা বাঁকা, বাচ্চাদের পায়ের সমস্যা, নবজাতকের পা কাঁপা, বাচ্চাদের পা কাঁপা, বো লেগ কাকে বলে? এ বিষয়গুলো বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা বাচ্চাদের পা কাপে কেন বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪