OrdinaryITPostAd

ইদ্দত অর্থ কি - ইদ্দত কেন পালন করতে হয়

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম ইদ্দত অর্থ কি এবং ইদ্দত কেন পালন করতে হয় সেই বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। অনেকেই ইদ্দত অর্থ কি জানতে চান। তো চলুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন ইদ্দত অর্থ কি?

ইদ্দত অর্থ কি

ইদ্দত অর্থ কি তালাক কত প্রকার ও কি কি ইদ্দত কেন পালন করতে হয় এসব বিষয় এ আলোচনা করা হবে আজকের এই পোস্ট টিতে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়ুন। 

পেজ সূচিপত্রঃ ইদ্দত অর্থ কি - ইদ্দত কেন পালন করতে হয়  

ইদ্দত অর্থ কি - ইদ্দত কাল

ইদ্দত অর্থ কি? ইদ্দত হলো আরবি শব্দ যার আভিধানিক অর্থ হলো গণনা কৃত বা গণনা করা। ইদ্দত কাল হলো কোন নারীর স্বামী মারা গেলে বা তালাক দিলে সেই নারী সাথে সাথে বিয়ে করতে পারবে না আর এই সময়টাকে ইদ্দত কাল বলা হয়ে থাকে। আর এটা আমাদের ইসলাম ধর্মে রয়েছে। কোন নারীর স্বামী মারা গেলে বা তালাক দিলে। ৩ ঋতু সময়কাল পর্যন্ত ইদ্দত কাল থাকে।

আরো পড়ুনঃ মেষ রাশির নারীর বৈশিষ্ট্য - মেষ রাশির বৈশিষ্ট্য

কোনো নারীর যদি স্বামী মারা যায় বা তালাক দেয় তাহলে অবশ্যই এই ৩ ঋতু বা তিন পিরিয়ড কোনো ভাবেই কারো সাথে বিয়ে বসতে পারবে না। এটা আমাদের ধর্মের বিধান। আশা করছি বুঝতে পারলেন ইদ্দত অর্থ কি এবং ইদ্দত কাল কি। এখন চলুন নিচের অংশে জেনে নিন ইদ্দত কেন পালন করতে হয়।

ইদ্দত কেন পালন করতে হয়

ইদ্দত অর্থ কি তা বুঝতে পারছেন ইতোমধ্যে। ইদ্দত অর্থ হলো গণনা করা আবার বলা যায় অপেক্ষা করা। ইদ্দত কেন পালন করতে হয় ইদ্দত পালন করতে হয় নারীদের যদি স্বামী মারা যায় বা স্ত্রী কে তালাক দেয় তাহলে ইসলামি শরীয়া মোতাবেক স্ত্রী কে ইদ্দত পালন করতে হয়।

ইদ্দত পালনের যেই সময় থাকে সেই সময়ের মধ্যে কোনো স্ত্রী কারো সাথে বিয়ে বসতে পারবে না ৩ ঋতু সময় ইদ্দত পালন করতেই হবে। আাশা করছি বুঝতে পারলেন ইদ্দত কেন পালন করতে হয় বা মেয়েরা কেন ইদ্দত পালন করে। ইদ্দত কেন পালন করতে হয় তা তো জানলেন এখন চলুন নিচের অংশে জেনে নিন তালাক কত প্রকার ও কি কি?

তালাক কত প্রকার ও কি কি

ইদ্দত অর্থ কি এবং ইদ্দত কেন পালন করতে হয় সেই বিষয়ে ইতিমধ্যে ভালোভাবে জানতে পেরেছেন। অনেকে আবার জানতে চান তালাক কত প্রকার ও কি কি এই সম্পর্কে তো চলুন এই অংশ জেনে নিন তালাক কত প্রকার ও কি কি?

তালাক মূলত তিন প্রকার আর তা হলো -

১। তালাকে রাদিয়ি 

২। তালাকে বায়েন

৩। তালাকে মুগাল্লাজা

আরো পড়ুনঃ পিরিয়ড দেরিতে হলে করনীয় - হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

আশা করছি বুঝতে পারলেন তালাক কত প্রকার ও কি কি। ইদ্দত অর্থ কি ইদ্দত কেন পালন করতে হয় তালাক কত প্রকার ও কি কি এগুলো সম্পর্কে জানতে পেরেছেন এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক খোলা তালাক কি সেই সম্পর্কে।

খোলা তালাক কি

খোলা তালাক হলো যদি কোন স্ত্রীর স্বামীর সাথে বনিবনা না হয় বা স্বামীকে পছন্দ না হয় তাহলে যদি স্ত্রী সেই স্বামীর কাছ থেকে তালাক চাই এবং স্বামী যদি তালাক দেয় তাহলে সেটাকে খোলা তালাক বলা হয়। তবে এখানে যদি স্বামী কোন সমস্যা বা দোষ থাকে তাহলে খোলা তালাক দিলে স্ত্রীর কোন পাপ হবে না তবে যদি স্ত্রী তার নিজের ইচ্ছাতে স্বামীর কোন দোষ না থাকার পরেও খোলা তালাক চাই বা নেই তাহলে অবশ্যই স্ত্রীর পাপ হবে। আশা করছি বুঝতে পারলেন খোলা তালাক কি। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক বায়েন তালাক কি।

বায়েন তালাক কি

উপরের অংশে আপনারা জানতে পারলেন খোলা তালাক কি কিন্তু অনেকে আবার জানতে চান বায়েন তালাক কি বায়েন তালাক হলো যেই তালাকের মাধ্যমে স্বামী স্ত্রী একেবারে চূড়ান্তভাবে আলাদা হয়ে যাবে আর এটাকে বলা হয় বায়েন তালাক। আশা করছি বুঝতে পারলেন বায়েন তালাক কি বা কাকে বলে। এখন চলুন নিচের অংশে জেনে নিন স্বামী মারা গেলে স্ত্রীর করণীয় কি কি সে সম্পর্কে বিস্তারিত। 

স্বামী মারা গেলে স্ত্রীর করণীয় কী কী

উপরের অংশে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন ইদ্দত অর্থ কি ইদ্দত কেন পালন করতে হয় সেই সম্পর্কে কিন্তু অনেকে আবার জানতে চান স্বামী মারা গেলে স্ত্রীর করনীয় কি কি তাই এই অংশে এই বিষয়ে আলোচনা করা হবে তো চলুন এই অংশ জেনে নিন স্বামী মারা গেলে স্ত্রীর করণীয় গুলো কি কি।

আরো পড়ুনঃ পাহাড়পুর সম্পর্কে ১০টি বাক্য

যদি কোন নারীর স্বামী মারা যায় তাহলে সেই নারী রূপচর্চা বা সাজসজ্জা করা থেকে বিরত থাকতে হবে এবং যেকোনো ধরনের সুগন্ধি মাখা যাবে না নতুন রঙিন কাপড় পরিধান করা থেকে বিরত থাকতে হবে। যেকোনো ধরনের অলংকার পরিধান করা যাবে না এবং স্বামী মারা যাওয়ার ৪ মাস ১০ দিন ইদ্দত পালন করতে হবে। আশা করছি বুঝতে পারলেন স্বামী মারা গেলে স্ত্রীর করণীয় কী কী।

ইদ্দত অর্থ কি - ইদ্দত কেন পালন করতে হয়ঃ শেষ কথা  

প্রিয় পাঠক ও পাঠিকা আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করা হলো ইদ্দত অর্থ কি ইদ্দত কাল কাকে বলে। ইদ্দত কেন পালন করতে হয় তালাক কত প্রকার ও কি কি? খোলা তালাক কি? বায়েন তালাক কি স্বামী মারা গেলে স্ত্রীর করণীয় কী কী। আশা করছি আজকের এই আর্টিকেলটি পড়ে ইদ্দত এবং তালাক সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেলটি পড়ার পরে আপনার যদি এই বিষয়ে আরো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তা কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪