OrdinaryITPostAd

মেয়েদের হরমোন কমে গেলে কি হয়

প্রিয় বন্ধুরা মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব। আমাদের শরীরে হরমোন বিভিন্ন রকম কাজ করে থাকে। মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? না জেনে থাকার কারণে বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? সে সম্পর্কে জানতে হবে।

কনটেন্ট সূচিপত্রঃ মেয়েদের হরমোন কমে গেলে কি হয়

মেয়েদের হরমোন কমে গেলে কি হয়ঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা জানি যে আমাদের শরীরবৃত্তের বিভিন্ন রকমের কাজ হরমোন করে থাকে। আমাদের শরীরের রং চুলের রং গায়ের রং কি হবে সবকিছুই হরমোন দ্বারা নির্ধারিত। মেয়েদের এবং ছেলেদের হরমোন আলাদা হয়ে থাকে। মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? এ বিষয়ে অনেকেই ধারণা নিতে চায়।

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

তার জন্য প্রথমে হরমোন কি? হরমোন কাকে বলে? মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? হরমোন কি কাজ করে? থাইরয়েড হরমোন কমে গেলে কি হয়? এবং থাইরয়েড কমে গেলে কি হয়? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হবে।

হরমোন কি - হরমোন কাকে বলে

যে জৈব রাসায়নিক বস্তুটি কোষে উৎপন্ন হয় এবং দেহে বাদড়াবাহক অনুর মত কাজ করে শরীরকে এক অংশে তৈরি হওয়ার পরে তারা শরীরের অন্যান্য অংশের ভ্রমণ করে যেখানে তারা কোষ এবং অঙ্গগুলি কিভাবে তাদের কাজ করে তার নিয়ন্ত্রণ করে থাকে এবং নিয়ন্ত্রণ করার জন্য সহযোগিতা করে তাকে হরমোন বলা হয়।

সহজ ভাষায় বলতে গেলে হরমোন হলো দেহ দ্বারা তৈরি অণু বা মানুষের দেহের ক্রিয়া-কলাপ এবং কার্যাবলী নিয়ন্ত্রণ করে। হরমোন আমাদের শরীরের শরীরবৃত্তীয় ক্রিয়াকলাপকে নিয়ন্ত্রণ করার জন্য নির্দিষ্ট অঙ্গ গুলোর কাজ করে। অহার মন আপনার শরীরের বৃদ্ধি ও উন্নয়নে কাজ করে। মানুষের তৃষ্ণা এবং ক্ষুধা লাগার নিয়ন্ত্রণ করে থাকে হরমোন। শরীরের তাপমাত্রা বজায় রাখতে হরমোন গুরুত্বপূর্ণ ভূমিকা।

মেয়েদের হরমোন কমে গেলে কি হয়

আমাদের শরীরের বিভিন্ন রকমের বৈশিষ্ট্য গুলো নির্ধারণ করে থাকে হরমোন। কোন হরমোন যদি কমে যায় তাহলে আমাদের শরীরে বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? এ বিষয়ে জানতে হলে প্রথমে হরমোন সম্পর্কে আমার ধারণা থাকা জরুরী।

মানসিক চাপ ও উদ্বেগ - আমরা সারাদিন বিভিন্ন রকমের কাজ করে থাকি বিশেষ করে মহিলারা পারিবারিক কাজ করে। তাদের বাচ্চা সামলাতে হয় এছাড়া আরো অনেকগুলো বিষয় রয়েছে তাই সাধারণত তারা মানসিক চাপের মধ্যে থাকে অনেক। কিন্তু অতিরিক্ত রাগ মানসিক চাপ নেতিবাচক চিন্তা শরীরের হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়।

খাবারের অনিয়ম - আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত খাবার গ্রহণ করতে হয়। বিশেষ করে নারীদের পুষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত জরুরি। সাধারণত অনেক নারী আছে যারা খাবারে অনিয়ম করে যার ফলে তাদের হরমোনের বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। অনিয়ন্ত্রিত খাদ্য ফাঁস কিন্তু শরীরের হরমোন ভারসাম্য বিনষ্ট করতে যথেষ্ট।

পিরিয়ডজনিত সমস্যা - পিরিয়ড নারী শরীরে একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি সাধারণত প্রতি মাসে মেয়েদের সম্মুখীন হতে হয়। কিন্তু পিরিয়ড যখন তা অস্বাভাবিক রূপ ধারণ করে। হরমোনের অসামঞ্জস্যতা পিরিয়ডের সমস্যা দেখা দেয়। মেয়েদের হরমোন কমে গেলে এই সমস্যাটি হতে পারে।

বন্ধ্যাত্ব - হরমোনের সমস্যার কারণে নারী এবং পুরুষের উভয়ের ক্ষেত্রে এই সমস্যাটি দেখা দিতে পারে। দীর্ঘদিন পর সন্তান হওয়া বা সন্তান না হওয়ার মতো জটিল সমস্যা গুলো হরমোনের কারণে হয়ে থাকে। হরমোনের কোন সমস্যা দেখা দিলে দেরি না করে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নেওয়া।

হরমোন কি কাজ করে

আমাদের শরীরের বিভিন্ন রকম কার্যসম্পাদন করে থাকে হরমোন। অনেকেই হরমোন কি কাজ করে? এ বিষয়টি জানে না। জীব দেহের কোন বিশেষ কোষ গুচ্ছ অথবা অন্তরক্ষা বা গ্রন্থি থেকে সর্বমাত্রাই ক্ষরিত হয়ে সাধারণত রক্ত লসিকা ইত্যাদির মধ্যে উৎপত্তিস্থল থেকে দূরে শরীরের কোন বিশেষ জায়গায় পরিবাহিত হয়। সেখানকার কলা কোষের বিভিন্ন কাজে মধ্যে রাসায়নিক সমন্বয় সাধন করে তাকে হরমোন বলা হয়।

আরো পড়ুনঃ পাহাড়পুর সম্পর্কে ১০টি বাক্য

হরমোন কি কাজ করে? এই বিষয়টি সম্পর্কে ধারণা নেওয়া অত্যন্ত জরুরি। সাধারণভাবে বলতে গেলে হরমোন আমাদের শরীরের যাবতীয় কাজ করে থাকে। আমাদের শরীরের রং চুলের রং চোখের রং, আমাদের ক্ষুধা লাগা সবকিছুই নিয়ন্ত্রণ করে থাকে হরমোন।

১। হরমোন মানুষের শারীরিক বৃদ্ধি এবং উন্নয়নে কাজ করে থাকে। হরমোনের কারণেই আমাদের শরীরের কতটা বৃদ্ধি হবে এ বিষয়টি নির্ভর করে।

২। মানুষের তৃষ্ণা কখন লাগবে অথবা ক্ষুধার নিয়ন্ত্রণ করে থাকে হরমোন।

৩। শরীরের তাপমাত্রা বজায় রাখতে হরমোন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪। মানুষের মেজাজ নিয়ন্ত্রণ করে থাকে হরমোন। হরমোনের কারণে মানুষের রাগ উঠে থাকে।

৫। যৌন বিকাশ এবং প্রজননের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে হরমোন।

থাইরয়েড কমে গেলে কি হয় - থাইরয়েড হরমোন কমে গেলে কি হয়

থাইরয়েড গ্রন্থির প্রধান কাজ হল থাইরয়েড হরমোন তৈরি করা এই আর্টিকেলে থাইরয়েড কমে গেলে কি হয়? এ বিষয়টি জানবো। আমরা ইতিমধ্যেই মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? বিষয়টি জেনেছি। শরীরে থাইরয়েড হরমোন এর ঘাটতি হলে এক হাইপোথাইরয়েডজম বলে। এর কারণে বিভিন্ন রকম সমস্যা দেখা যায় যেমন শরীর দুর্বল হয়ে পড়ে চুল পড়ে যায় এছাড়া আরো অন্যান্য সমস্যাগুলো দেখা যায়। নিচে থাইরয়েড হরমোন কমে গেলে কি হয়? তা উল্লেখ করা হলো।

শরীর দুর্বল হয়ে যায়

শরীরে থাইরয়েড হরমোন কমে গেলে শরীর দুর্বল হয়ে যায়। যারা এই সমস্যায় ভোগেন তারা একটু কাজ করলেই ক্লান্ত হয়ে পড়েন। থাইরয়েড হরমোন কমে গেলে শরীর দুর্বল হয়ে যায় এবং ঘুম আসে।

ওজন বেড়ে যাওয়া

থাইরয়েড হরমোন কমে গেলে অতিরিক্ত ওজন বেড়ে যায় অথবা অতিরিক্ত ওজন কমানো সম্ভব হয় না। যার ফলে আমাদের শারীরিক সমস্যা দেখা যায়। থাইরয়েড হরমোন কমে গেলে কম ক্যালরিযুক্ত খাবার খাওয়ার পরও ওজন বেড়ে যায়।

চুল পড়ে যাওয়া

থাইরয়েড হরমোন এর ঘাটতি দেখা দিলে চুল পড়ে যায়। থাইরয়েড হরমোন কমে গেলে কি হয়? এই তথ্যটি জেনে রাখুন যে শরীরে হরমোন পরিবর্তন হয় যার ফলে চুল পড়ে যায় এবং শুষ্ক হয়ে যায়।

মাসিকের সমস্যা

থাইরয়েড গ্রন্থি ভালোভাবে হরমোন উৎপন্ন করতে না পারলে মেয়েদের মাসিকের সমস্যা হয়ে থাকে। যার ফলে অনিয়মিত মাসিকের পরিমাণ বেড়ে যায়।

কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে

থাইরয়েড হরমোন কমে গেলে কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে। আপনি যদি না জেনে থাকেন তাহলে কোষ্ঠকাঠিন্যের মূল কারণ হলো থাইরয়েড হরমোন ঘাটতি। থাইরয়েড হরমোনের অভাবে হজম ক্ষমতা ব্যাহত হয়। এতে খাবার ভালোভাবে হজম হয় না।

আরো পড়ুনঃ পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি

পেশীতে ব্যথা হওয়া

থাইরয়েড হরমোন গ্রন্থির অভাবে পেশিতে ব্যথা অনুগত হয়। থাইরয়েড গ্রন্থি যদি পর্যাপ্ত পরিমাণে থাইরয়েড হরমোন উৎপন্ন না করতে পারে তাহলে বেশি দুর্বল হয়ে পড়ে।

মেয়েদের হরমোন কমে গেলে কি হয়ঃ উপসংহার

মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? থাইরয়েড কমে গেলে কি হয়? হরমোন কি কাজ করে? হরমোন কাকে বলে? এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি প্রিয় বন্ধুরা আপনারা উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনি যদি মেয়েদের হরমোন কমে গেলে কি হয়? জেনে নিতে পারেন তাহলে এর সমস্যার সমাধান করতে পারবেন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪