OrdinaryITPostAd

বিবাহের দোয়া - দ্রুত বিবাহের দোয়া

বিবাহের দোয়া সম্পর্কে অনেকেই জানতে চায়। কারণ বর্তমান সময়ে ছেলেমেয়েদের বয়স হয়ে যাওয়া শর্তেও বিয়ে দেওয়া হয় না তথাকথিত নিজের পায়ে না দাঁড়ানো পর্যন্ত। তাই আল্লাহ তাআলার কাছে বিবাহের দোয়া করে থাকে অনেকেই। আজকের এই আর্টিকেলে বিবাহের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি বিবাহের দোয়া সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে বিবাহের দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বিবাহের দোয়া - দ্রুত বিবাহের দোয়া

বিবাহের দোয়া - দ্রুত বিবাহের দোয়া

বিয়ে হল দুইজন মানুষের মধ্যে একটি নতুন সম্পর্ক করে তোলা। যেটিকে আল্লাহ তা'আলা নির্ধারণ করে দিয়েছেন। কিন্তু এই সমাজে তরুণ তরুণীদের বিয়ে না দিয়ে তাদেরকে যিনার দিকে ধাবিত করা হয়। সাধারণত তাই অনেক যুবক যুবতী রয়েছে যারা দ্রুত বিবাহের দোয়া সম্পর্কে জানতে চায়। যেন তারা খুব সহজেই এবং দ্রুত বিয়ে করতে পারে আল্লাহতালার কাছে এই কামনাই করে।

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ শব্দের অর্থ কি? এর প্রতিউত্তরে কি বলতে হয়?

যে সকল ছেলেমেয়েদের বিয়ের বয়স অতিক্রম হতে যাচ্ছে কিন্তু বিয়ে হচ্ছে না তাদের মধ্যে যুবকেরা ডান হাত দিয়ে বাম হাতের কবজি চেপে ধরে এবং বাম হাত দিয়ে ডান হাতের কব্জি চেপে ধরে প্রত্যেক ফজরের নামাজের পর সূর্যোদয়ের আগে ৪০ বার ৪০ দিন পর্যন্ত ইয়া ফাওাহু যার অর্থঃ হে উন্মুক্ত কারী নিয়মিত নামাজের পরে পড়তে পারে তাহলে তার দ্রুত বিয়ে হতে পারে।

এছাড়া ৩৩ বার আলহামদুলিল্লাহ পাঠ করা। সুরা তাওবা এ আয়াতটি তেলাওয়াত করাঃ

আরবিঃ فَإِن تَوَلَّوْاْ فَقُلْ حَسْبِيَ اللّهُ لا إِلَـهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ

বাংলা উচ্চারণঃ ফাইং তাওয়াল্লাও ফাকুল হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লাহুয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশিল আজিম। 

যত সম্ভব বেশি বেশি ইস্তেগফার পাঠ করতে হবে। আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে হবে। ইস্তেগফার গুলোর মধ্যে অন্যতম হলোঃ

"আস্তাগফিরুল্লাহ" এর অর্থ হলোঃ আমি আল্লাহর প্রার্থনা করছি। প্রতি ওয়াক্ত ফরজ নামাজের সালাম ফেরানোর পর রাসূলুল্লাহ সাঃ ৩ বার এই ইস্তেগফারটি পাঠ করতেন।

"আস্তাগফিরুল্লাহা ওয়া আতুবু ইলাইহি" 

অর্থ হলঃ আমি আল্লাহর ক্ষমাপ্রার্থনা করছি এবং তার দিকে ফিরে আসছি। এই ইস্তেখারটি প্রতিদিন ৭০-১০০ বার পাঠ করতে হবে।

"রাব্বিগ ফিরলি ওয়া তুব আলাইয়্যা ইন্নাকা তাওয়্যাবুর রাহিম।"

অর্থ হলোঃ হে আমার প্রভু! আপনি আমাকে ক্ষমা করুন এবং আমার তওবা কবুল করুন। নিশ্চয়ই আপনি মহান তবা কবুলকারী করুনাময়। রাসূলুল্লাহ সাঃ মসজিদে বসে এক বৈঠকে এই দোয়া ১০০ বার পাঠ করতেন।

"আসতাগফিরুল্লা হাল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কইয়্যুমু ওয়া আতুবু ইলায়হি।"

অর্থ হলঃ আমি এই আল্লাহর কাছে ক্ষমা চাই, যিনি ছাড়া প্রকৃতপক্ষে কোন মাবুদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তার কাছেই ফিরে আসি। দিনে যে কোন ইবাদত বন্দেগী তথা ক্ষমা প্রার্থনা সময় এভাবে তওবা ইস্তেগফার করতে হবে।

নতুন বিবাহের দোয়া

বর্তমান সময়ে বিয়েকে একটি অনুষ্ঠান হিসেবেই বিবেচনা করা হয় কিন্তু বিয়ে হল একটি পবিত্র মীলবন্ধন। যেখানে আল্লাহ তায়ালার রহমত নাযিল হয়। যেখানে বিয়েতে আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় এবং কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু করা উচিত সেখানে বর্তমানে গান-বাজনার মধ্যে দিয়ে বিয়ে আয়োজন করা হয়। নতুন বিবাহের দোয়া কিভাবে করা যায় এ বিষয়ে সম্পর্কে অনেকের প্রশ্ন থাকে।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ নতুন আপত্তিকে বিভিন্নভাবে অভিনন্দন জানিয়েছিলেন। আমরা সেই অনুযায়ী নতুন বিবাহের দোয়া করব। হযরত আবু হুরায়রা রাঃ বলেন, রাসূলুল্লাহ সাঃ বিবাহিত ব্যক্তিকে অভিনন্দন জানিয়ে বলতেন

আরবিঃ بَارَكَ اللهُ لَكَ وَ بَارَكَ عَلَيْكَ وَ جَمَعَ بَيْنَكُمَا فِيْ خَيْرٍ

বাংলা উচ্চারণঃ বারাকাল্লাহু লাকা, ওয়া বারাকা আলাইকা, ওয়া জামাআ বাইনাকুমা ফি খাইরিন অর্থাৎ "আল্লাহ তোমাকে বরকত দান করুন, তোমাদের উভয়ের প্রতি বরকত নাজিল করুন এবং তোমাদের কল্যাণের সঙ্গে একত্রে রাখুন।"

বিবাহের দোয়া আরবি - বিয়ের দোয়া ও নিয়ম

আমরা অনেকেই বিবাহের দোয়া আরবি এই বিষয়টি সম্পর্কে জানতে চায়। অনেকের পিতা-মাতা আছে যারা ছেলে মেয়েদের বিবাহের বয়স পার হয়ে যাওয়ার পরেও বিবাহ দেয় না যার ফলে বিয়ের দোয়া ও নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চায়।

ইসলামিক বিবাহের নিয়ম হলো প্রথমে পাত্রী দেখা যা শুধু পাত্র নিজে দেখতে পাবে এছাড়া পাত্রপক্ষের মহিলা সদস্যরা চাইলে দেখতে পারবে কিন্তু কোন পুরুষ সদস্য দেখতে পাবে না। পছন্দ হলে বিবাহের দিন নির্ধারণ করে প্রথমে খুতবা দেওয়া হবে। বিয়ের খুতবা দেওয়া সুন্নত। তারপর দুইজন সাক্ষীর উপস্থিতিতে মোহন নির্ধারণ করে একই মজলিসে প্রস্তাব ও কবুল হবে।

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

এই প্রস্তাব এবং কবুল হলো বিবাহের রুকন। মজলিস এক হওয়া বিবাহ সহিহ হওয়ার শর্ত এরপরে খেজুর বিতরণ করা হবে। তাহলেই ইসলামিক নিয়মে বিবাহ সম্পন্ন হয়ে যাবে। যাদের বিয়ে হচ্ছে না তাদের জন্য বিয়ের দোয়া ও নিয়ম সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। এর জন্য আপনি বিবাহের দোয়া আরবি জেনে আল্লাহ তায়ালার কাছে দোয়া করতে পারেন।

সব সময় জবানে ইসতেগফার জারি রাখা। অর্থাৎ ‘আসতাগফিরুল্লাহ, আসতাগফিরুল্লাহ’ পড়া। কেননা যে ব্যক্তি বেশি বেশি ইসতেগফার করে, সে মুসতাজেবুদ দাওয়াহ হয়ে যায়। যার দোয়া আল্লাহ কখনো ফেরত দেন না।

আরবিঃ اَسْتَغْفِرُ الله – اَسْتَغْفِرُ الله

উচ্চারণঃ আসতাগফিরুল্লাহ, আসতাগফিরুল্লাহ।

আরবিঃ اَسْتَغْفِرُ اللهَ الَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ

উচ্চারণঃ আসতাগফিরুল্লাহাল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল কাইয়্যুমু ওয়া আতুবু ইলাইহি।

সুরা আদ-দোহাসহ সুরা কাসাসের এ আয়াত পাঠ করাঃ

আরবিঃ فَسَقَى لَهُمَا ثُمَّ تَوَلَّى إِلَى الظِّلِّ فَقَالَ رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِ يرٌ

উচ্চারণঃ ফাসাক্বা লাহুমা ছুম্মা তাওয়াল্লা ইলাজজিল্লি ফাক্বালা রাব্বি ইন্নি লিমা আংযালতা ইলাইয়্যা মিন খায়রিং ফাক্বির।

বাসর রাতের দোয়া সমূহ

বাসর রাত সম্পর্কে আমরা অনেকেই অবগত নয়। কিন্তু বাসর রাজ্যে একটি পবিত্র রাত এবং খুবই গুরুত্বপূর্ণ একটি রাত প্রতিটি ছেলে মেয়ের জীবনে। এ রাতে আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করতে বাসর রাতের দোয়া সমূহ পড়া হয়। যেখান থেকে দম্পত্তির আগামীর জীবন যেন সুখের হয় এবং শয়তান থেকে তাদের দূরে রাখার জন্য আল্লাহ কাছে দোয়া কামনা করা হয়। আপনাদের সুবিধার্থে বাসর রাতের দোয়া সমূহ উল্লেখ করা হলো।

বাসর রাতে স্ত্রী পরিবারের বরকতের দোয়াঃ

আব্দুল্লাহ ইবনে মাসঊদ রাঃ বলেন, স্ত্রী স্বামীর কাছে গেলে স্বামী দাঁড়িয়ে যাবে এবং স্ত্রী তার পেছনে দাঁড়াবে অথবা তারা একসঙ্গে দুই রাকাত সালাত আদায় করবে এবং নিচের দোয়াটি বলবে।

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা বা-রিকলী ফী আহলী, ওয়া বা-রিক লাহুম ফিইয়্যা, আল্লাহুম্মাজমা বাইনানা মা জামাতা বিখাইর ওয়া ফাররিক বাইনানা ইযা ফাররাকতা ইলা খাইর।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আপনি আমার জন্য আমার পরিবার বরকত দিন এবং আমার ভেতরে ও বরকত দিন পরিবারের জন্য। হে আল্লাহ! আপনি তাদের থেকে আমাকে রিযিক দিন আর আমার থেকে তাদেরকে রিযিক দিন। হে আল্লাহ! আপনি আমাদের যতদিন একত্রে রাখেন কল্যাণেই একত্রে রাখুন। আর আমাদের মাঝে বিচ্ছেদ ঘটিয়ে দিলে কল্যাণের পথেই বিচ্ছেদ ঘটান।

বাসর রাতে স্ত্রীর কপালে হাত রেখে নিজের দোয়াটি পড়তে হবেঃ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা জাবালতাহা আলাইহি ওয়া আঊ\উ বিকামিন শাররিহা ওয়া শাররি মা জাবালতাহা আলাইহি।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে এর মধ্যকার কল্যাণ এবং এর মধ্যে কল্যাণ চাই। এবং তার মধ্যে নিহিত অকল্যাণ ও তার মধ্যে অকল্যাণ থেকে আপনার নিকট আশ্রয় চাই।

সহবাসের পূর্বে স্বামী-স্ত্রী উভয়ই নিজের দোয়া পড়তে হবেঃ

বাংলা উচ্চারণঃ বিসমিল্লাহ। আল্লাহুম্মা জান্নিবনাশ শায়তান ও জান্নিবিশ শায়তানা মা রাযাকবতানা।

বাংলা অর্থঃ আল্লাহর নামে শুরু করছি। হে আল্লাহ! আমাদেরকে শয়তান হতে বাঁচান এবং আমাদেরকে যদি কোন সন্তান দেন তাহলে তাকে শয়তান থেকে বাঁচান।

শুভ কামনার দোয়া

আমরা অনেকেই বিভিন্ন রকম ভাবে নতুন দম্পতিকে শুভ কামনার দোয়া করে থাকি। কিন্তু সুন্নতি তরিকায় শুভ কামনার দোয়া করা যায়। যা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ করেছেন। সেই অনুযায়ী আমাদেরকে শুভ কামনার দোয়া করতে হবে একজন নতুন দম্পত্তির জন্য। যেন আল্লাহ তায়ালা তাদের আগামী জীবন খুব সুন্দর করে তোলে।

আরো পড়ুনঃ মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

আল্লাহর নবী সাঃ যদি কোন নতুন দম্পতিকে দেখতেন তাহলে বলতেন।

আরবিঃ بَارَكَ اللهُ لَكَ وَ بَارَكَ عَلَيْكَ وَ جَمَعَ بَيْنَكُمَا فِيْ خَيْرٍ

বাংলা উচ্চারণঃ বারাকাল্লাহু লাকা ওয়া বারাকা আলাইকা, ওয়া জামাআ বাইনাকুমা ফি খাইরিন অর্থাৎ "আল্লাহ তোমাকে বরকত দান করুন তোমাদের উভয়ের প্রতি বরকত নাজিল করুন এবং তোমাদের কল্যাণের সঙ্গে একত্রে রাখুন।"

বিবাহের দোয়া - দ্রুত বিবাহের দোয়াঃ শেষ কথা

দ্রুত বিবাহের দোয়া, শুভ কামনার দোয়া, বাসর রাতের দোয়া সমূহ, বিবাহের দোয়া আরবি, বিয়ের দোয়া ও নিয়ম, নতুন বিবাহের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি দ্রুত বিবাহ না হয়ে থাকে তাহলে এই আমল গুলো করতে পারেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪